Karma Sathi Prakalpa Scheme 2023 | কর্ম সাথী প্রকল্প

পশ্চিমবঙ্গ কর্ম সাথী প্রকল্প(Karma Sathi Prakalpa) ২০২৩

ডাক্তার অমিত মিত্র এবং বিধায়ক মমতা ব্যানার্জীর অনুমোদনের পরে পশ্চিমবঙ্গের বেকারদের সাহায্যের উদ্দেশ্যে ডাব্লিউবি কর্ম সাথী প্রকল্প স্কিম। এই সরকারী প্রকল্পে পশ্চিমবঙ্গের বেকারদের সাথে ইনসেন্টিভ প্রদান করা হয়।

(Karma Sathi Prakalpa)
(Karma Sathi Prakalpa)

সরকার এই স্কিমের মাধ্যমে রাজ্যে চাকরি প্রচারের লক্ষ্যে একটি প্রকল্প আরম্ভ করেছে। এই প্রকল্পে যোগ্য প্রার্থীদের অবসরের সুযোগ প্রদান করা হয়, যাতে তারা তাদের নিজের ব্যবসার চাকরি সৃষ্টি করতে পারে এবং স্বনির্ভর প্রাপ্ত হতে পারেন। সরকারী সূত্রের প্রকাশিত তথ্য অনুসারে, সরকার নতুন একটি স্টার্টআপ চালু করতে আগ্রহী প্রার্থীদের জন্য ঋণ প্রদান করে।

নোট করুন, এই প্রকল্প শুধুমাত্র যুবকদের জন্যই নয়, বরং ১৮ বছর থেকে ৫০ বছর বয়সের সকলের জন্য!

পশ্চিমবঙ্গ কর্ম সাথী প্রকল্প স্কিমের(Karma Sathi Prakalpa) নতুন আপডেট

আন্তর্জাতিক যুব দিবসে, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কর্ম সাথী প্রকল্প (Karma Sathi Prakalpa) ব্যক্তিগত করেছেন। এই প্রয়াস পশ্চিমবঙ্গের লাখ জন বেকার যুবজনদের প্রদান করবে মাল্যবহল সাহায্য এবং সুবিধা, তাদের স্বাবলম্বী হতে দেয়ার সুযোগ প্রদান করা। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী বলেছেন যে ভারতের বেকারত্ব হার সেই সময় ২৪% ছিল, সেই সময় পশ্চিমবঙ্গের বেকারত্ব হার ৪০% করে কাটানো হয়েছে। পশ্চিমবঙ্গের যুবজনরা এই প্রকল্পের বাস্তবায়নে কাজের সুযোগ প্রাপ্ত করবে।

কর্ম সাথী প্রকল্প স্কিমের উদ্দেশ্য

ডাব্লিউবি কর্ম সাথী প্রকল্প (Karma Sathi Prakalpa) স্কিম ২০২৩ এর মুখ্য লক্ষ্য হলো পশ্চিমবঙ্গ রাজ্যের বেকার যুবকদের ঋণ প্রদান করা, যাতে তারা একটি নতুন উদ্যোক্তা চালু করে কাজ পেতে পারে। এই প্রকল্পের বাস্তবায়ন এর মাধ্যমে বেকারির হার কমাবে এবং একজন ব্যক্তি কাজ পেয়ে, তাদের আর্থিক অবস্থা এবং স্বনির্ভরতা উন্নত হবে।

কর্ম সাথী প্রকল্পের সুবিধা

পশ্চিমবঙ্গ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী এর ঘোষণা অনুযায়ী এই স্কিমের বহুল সুবিধা রয়েছে। প্রয়োজনীয় উদাহরণের মাধ্যমে পশ্চিমবঙ্গ রাজ্যের যুবকদের লাগবে ঋণ প্রদান করা হবে। এই স্কিমে অপেক্ষাকৃত ঋণ উপলব্ধ হয়ে যাবে। যুবকরা তাদের আগ্রহের এবং ইচ্ছার উপর ভিত্তি করে ক্যারিয়ার সম্ভাবনা খুঁজে বের করতে পারবেন। বেকার মেয়েদের জন্য ঋণ প্রদান করে তারা সফল কাজ পেয়ে সুযোগ প্রদান করতে পারবেন। তারা নিজের ব্যবসা চালু করতে পারেন, যা পশ্চিমবঙ্গ রাজ্যের সরকারী কর্মকর্তারা দ্বারা স্বীকৃতি দেওয়া হবে।

স্কিমের অধীনে প্রোত্সাহন

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তথ্য অনুসারে, প্রতি বছরে ঋণের মাধ্যমে প্রায় ২ লক্ষ টাকা ঋণ উপলব্ধ করানো হবে। এই স্কিমের(Karma Sathi Prakalpa) প্রক্রিয়া প্রতি বছরে প্রায় ১ লক্ষ প্রার্থীদের নির্বাচন করবে। উদাহরণস্বরূপ, পশ্চিমবঙ্গ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী ঘোষণা করেন যে, এই প্রকল্পের এই পরিকল্পনার প্রত্যাশিতা গুলি জন্য প্রায় ৫০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। সরকারের দ্বারা এটি একটি মহান পদক্ষেপ।

যোগ্যতা নির্ধারণ

আবেদনকারীকে পশ্চিমবঙ্গ রাজ্য থেকে হতে হবে, অর্থাত্ত্বে তাদের স্থায়ী বাসস্থানের প্রমাণ রাজ্যে অবস্থান করতে হবে। ১৮ বছর থেকে ৫০ বছর বয়সের লোকরা আবেদন করতে পারেন। তাদের শিক্ষাগত যোগ্যতার হিসেবে অনুমিনিমাম ৮ শ্রেণি পাস হতে হবে।

গুরুত্বপূর্ণ দলিলসমূহ

ভোটার আইডি কার্ড

আধার কার্ড

পাসপোর্ট সাইজ ছবি

ঠিকানা প্রমাণ(Address Proof )

শিক্ষাগত সনদ(Educational Qualification)

কর্ম সাথী প্রকল্প স্কীম ২০২৩ এর আবেদনের পদ্ধতি।

এই পদ্ধতি খুব সহজ। প্রথমে আপনাকে অফিসিয়াল ওয়েবপেজ ওপেন করতে হবে এবং তারপর হোম পেজ দেখা যায়। তারপর, ‘স্কীম’ অপশনে ক্লিক করুন। কর্ম সাথী প্রকল্প স্কীম নির্বাচন করুন এখানে ক্লিক করুন, “এখন আবেদন করুন” অপশন এবং প্রয়োজনীয় বিবরণ প্রবেশ করুন। কর্ম সাথী প্রকল্প স্কীম ২০২৩ এর উপকারভোগী তালিকা পরীক্ষা করার পদ্ধতি। আধিকারিক ওয়েবপেজ খোলা দিয়ে শুরু করুন। হোম পেজ থেকে, “স্কীম” অপশন বেছে নিন। আমাদের বিশেষ স্কীম, কর্ম সাথী প্রকল্প (Karma Sathi Prakalpa) স্কীম নির্বাচন করুন। তারপর উপকারভোগী তালিকা নির্বাচন করুন এবং জেলা, ব্লক, মণ্ডল ইত্যাদি নির্বাচন করুন। তারপর তালিকা দেখানো হবে।

কর্ম সাথী প্রকল্প যোজনায় উপর্যুক্ত প্রশ্নগুলির উত্তরাঃ

কখন প্রকল্প শুরু হয়েছে?

কর্ম সাথী প্রকল্প(Karma Sathi Prakalpa) স্কীম শুরু হয়েছে ২০২০ সালে।

কে চালু করেছে পশ্চিমবঙ্গ কর্ম সাথী প্রকল্প যোজনা?

পশ্চিমবঙ্গ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় চালু করেছেন কর্ম সাথী প্রকল্প যোজনা।

আমি ত্রিপুরা থেকে হলে কি আমি পশ্চিমবঙ্গ কর্ম সাথী প্রকল্প যোজনায় আবেদন করতে পারি?

না! পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।

এই পোর্টালে কিভাবে নতুন অ্যাকাউন্ট তৈরি করতে পারি?

হোম পেজে রেজিস্টার হয়ে যাবে, এখানে অপশন থাকবে। প্রদর্শিত রেজিস্ট্রেশন ফর্মে, সঠিক বিবরণ প্রবেশ করায় এবং দস্তাবেজগুলি জমা দিয়ে, আপনি রেজিস্টার করতে পারেন। অ্যাকাউন্ট সক্রিয় করতে, আপনাকে প্রেরিত ওটিপি প্রবেশ করতে হবে।

এই পোর্টালে আবেদন করার জন্য কোনও বয়স সীমা আছে কি?

আবেদন করার জন্য যে বয়স্ক প্রয়োজনীয়, তা হল ১৮ থেকে ৫০।

Read More

 

Leave a comment